May 18, 2024, 3:15 pm

ভিয়েতনামের সাবেক স্বাস্থ্যমন্ত্রী কোভিড পরীক্ষায় ঘুষ নেয়ার চেষ্টা করেছিলেন

ভিয়েতনামের সাবেক স্বাস্থ্যমন্ত্রী এবং অন্য ৩৭ জনের বিরুদ্ধে বুধবার হ্যানয়ে অতিরিক্ত দামে কোভিড-১৯ টেস্ট কিট তৈরি ও বিতরণে অভিযোগের বিচার শুরু হয়েছে।
কিটগুলো তৈরিকারী আধা-বেসরকারী সংস্থার নামযুক্ত ভিয়েত এ কেলেঙ্কারিতে অভিযোগ করা হয়েছে, ঊর্ধ্বতন কর্মকর্তারা হাসপাতাল এবং স্থানীয় সম্প্রদায়গুলোকে প্রচুর পরিমাণে স্ফীত দামে পরীক্ষার সরঞ্জাম সরবরাহ করার জন্য একাধিক মিলিয়ন ডলারের চুক্তি করতে দেখেছেন।
রাষ্ট্রীয় মিডিয়ার চিত্রগুলো দেখায় আসামীরা সবাই মুখোশ পরা ইউনিফর্মধারী পুলিশ হ্যানয়ের আদালত ভবনে নিয়ে যায়।
তাদের মধ্যে ছিলেন সাবেক স্বাস্থ্যমন্ত্রী নগুয়েন থান লং, যিনি ২.২৫ মিলিয়ন ডলার মূল্যের ঘুষ গ্রহণের অভিযোগে অভিযুক্ত এবং হ্যানয়ের সাবেক মেয়র চু এনগক আনহ, ‘রাষ্ট্রীয় সম্পদ ব্যবস্থাপনার নিয়ম লঙ্ঘনের’ অভিযোগে অভিযুক্ত।
এই কেলেঙ্কারির সঙ্গে জড়িত থাকার অভিযোগে সারাদেশে অন্তত ১শ’ কর্মকর্তা ও ব্যবসায়ীকে গ্রেপ্তার করা হয়েছে।
এই কেলেঙ্কারীটি ভিয়েত অ-এর জন্য প্রায় ১৭২ মিলিয়ন মাকিন ডলার নেট করেছে বলে অনুমান করা হয়েছিল -৩৪ মিলিয়ন মার্কিন ডলার সরাসরি কর্মকর্তাদের কাছ থেকে ঘুষের জন্য প্রচন্ড চাপ সৃষ্টি করেছিল বলে অভিযোগ আনা হয়েছে।
রাষ্ট্রীয় মিডিয়া অনুসারে, ভিয়েত এ বলেছে, এটি মহামারী চলাকালীন ৮.৭ মিলিয়ন টেস্ট কিট তৈরি করেছে, যার বেশিরভাগই সারা দেশে চিকিৎসা সুবিধাগুলোতে পাঠানো হয়েছে।
গত সপ্তাহে হ্যানয়ের একটি সামরিক আদালতে কোম্পানির সিইও ফান কুক ভিয়েতকে ক্ষমতার অপব্যবহার এবং বিডিং প্রবিধান লঙ্ঘনের জন্য ২৫ বছরের কারাদ- দেওয়া হয়েছিল।
বুধবার শুরু হওয়া তিন সপ্তাহের বিচারে তিনি আরও অভিযোগের মুখোমুখি হয়েছেন।
করোনাভাইরাস মহামারী প্রতিরোধে কার্যকর পদক্ষেপের জন্য ভিয়েতনাম প্রাথমিকভাবে বিশ্বব্যাপী পরিচিত ছিল।
গত বছর প্রত্যাবাসন ফ্লাইটে ঘুষ ও দুর্নীতির অভিযোগে তিনজন কর্মকর্তাকে যাবজ্জীবন কারাদ- দেওয়া হয়েছিল এবং আরও কয়েক ডজনকে ব্যাক্তিকে দীর্ঘ কারাদ- দেওয়া হয়েছিল।।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     আরও সংবাদ :